বুধবার সকাল ৮:৪৬

৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ হেমন্তকাল

হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ যুক্তরাষ্ট্রের

মঙ্গলবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর জন্য চীনকে ৭২ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বেইজিংয়ের এক সরকারি সংবাদমাধ্যম।

এ ঘটনায় চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে এবং প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে তা জানানো হয়নি।

মঙ্গলবার রাতে একটি হিউস্টনের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, চীনা কনস্যুলেট ভবনের আঙ্গিনায় কর্মকর্তাদের নথিপত্র পুড়ে ফেলতে দেখা গেছে। 

চলতি বছর বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটছে। এসব ইস্যুর মধ্যে রয়েছে নোভেল করোনাভাইরাস, টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ে, দক্ষিণ চীন সাগরের সীমা নিয়ে বেইজিংয়ের দাবি এবং হংকংয়ে চীনের নিরাপত্তা আইন প্রয়োগ।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান অর্তাগাস বলেছেন,‘আমেরিকান মেধাসত্ব ও আমেরিকানদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার’ জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,  উহানে মার্কিন কনস্যুলেট বন্ধের বিষয়টি ভাবছে চীন। অবশ্য জানুয়ারিতে করোনার সংক্রমণের পর উহান থেকে কনস্যুলেট কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নিয়েছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর। এর বাইরে চীন প্রতিশোধমূলক কী ব্যবস্থা নেবে তা জানা যায়নি।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে