মঙ্গলবার ভোর ৫:২০

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে সফর, ১৪৪৪ হিজরি

১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ শরৎকাল

লেবাননের নতুন প্রধানমন্ত্রী মুস্তাফা আদিব

বৈরুত বিস্ফোরণের পর সংকটে পড়া লেবাননে নতুন প্রধানমন্ত্রী হিসেবে সাবেক কূটনীতিক মুস্তাফা আদিবের নাম ঘোষণা করা হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, লেবানন পার্লামেন্টের বেশিরভাগ এমপির সমর্থনে আজ সোমবার দেশটির প্রধানমন্ত্রী মনোনীত হন মুস্তাফা আদিব।

শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ সমর্থিত জোট, সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির দল এবং অন্যান্য ছোট জোটগুলোর সমর্থন পেয়ে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পার্লামেন্টের ১২০ জন এমপির মধ্যে ৯০ জনের ভোট পাওয়ার পর প্রধানমন্ত্রী হিসেবে মুস্তাফা আদিবের নাম ঘোষণা করেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন।

জার্মানিতে নিযুক্ত লেবাননের সাবেক রাষ্ট্রদূত ছিলেন আদিব। দায়িত্ব গ্রহণ করে আদিব বলেন, ‘এখন কথা বলা ও প্রতাশ্রুতি দেওয়ার সময় নয়, বরং এখন আমাদের কাজ করার সময়। লেবাননবাসীর আশা পুনঃপ্রতিষ্ঠা করতে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।’

আদিব আরো বলেন, ‘সৃষ্টিকর্তার অশেষ করুণায় আমরা সফল হব। জরুরি অর্থনৈতিক সংস্কারের জন্য পরীক্ষিত ও দক্ষ বিশেষজ্ঞদের বেছে নিতে পারব বলে আমরা আশা প্রকাশ করছি।’

গত ৪ আগস্ট রাজধানী বৈরুতের বন্দরের গুদামে মজুত থাকা রাসায়নিক দ্রব্যের ভয়াবহ বিস্ফোরণে প্রায় ২০০ মানুষ নিহত হন। এ ঘটনা দুর্নীতি ও অবহেলার অভিযোগে বিক্ষোভের মুখে পড়ে দেশটির সরকার। এতে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগের পর গভীর সংকটে পড়ে লেবানন।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে