রবিবার রাত ৩:০১

২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ শরৎকাল

মহাকাশে নতুন ইতিহাস গড়ল স্পেসএক্স

করোনা মহামারি নিয়ে চারদিকে যখন দুঃসংবাদের ছড়াছড়ি, ঠিক এই সময়ে মহাকাশ অভিযানে বিরল কৃতিত্ব অর্জন করল মানবসভ্যতা।

মহাকাশযাত্রায় এই ইতিহাস গড়েছে ইলন মাস্কের মালিকানাধীন নির্মাতা কোম্পানি স্পেসএক্স। যুক্তরাষ্ট্রের এই বাণিজ্যিক কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাকাশে অবস্থিত আন্তর্জাতিক স্পেস স্টেশনের যাত্রা করেছেন নাসার দুই মহাকাশচারী। কোনো ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের মহাকাশযানে নভোচারী পাঠানোর ঘটনা এটা্ই প্রথম।

২০১১ সালে নাসার স্পেশ শাটলযান বন্ধ হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এতোদিন আন্তর্জাতিক স্পেস স্টেশনে নভোচারী পাঠাতে রাশিয়ার ওপর নির্ভর ছিল। তবে এবার প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র নিজ দেশেরই একটি বেসরকারি কোম্পানির তৈরি রকেটে মাধ্যমে নভোচারী পাঠালো। নাসা এবং স্পেসএক্স উভয়ের জন্য এটি একটি ঐতিহাসিক ঘটনা। বিশ্ব ইতিহাসেও ব্যক্তিমালিকাধীন প্রতিষ্ঠানের মাধ্যমে নভোচারী পাঠানোর ঘটনা এটাই প্রথম।

স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটে নাসার দুই নভোচারী শনিবার স্থানীয় সময় দুপুর ৩টা ২২ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে কক্ষপথের দিকে যাত্রা শুরু করেছেন। মহাকাশ স্টেশনে পৌঁছাতে ১৯ ঘণ্টা লাগবে। ঐতিহাসিক এই যাত্রার দুই নভোচারী হলেন রবার্ট বেনকেন ও ডগলাস হার্লে। মহাকাশ স্টেশনে ৪ মাস থাকবেন তারা। মহাকাশযাত্রার ক্ষেত্র এ ঘটনার মাধ্যমে সরকারি আধিপত্যের শেষ হয়েছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে