রবিবার রাত ২:০১

২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ শরৎকাল

ফাভিপিরাভির ড্রাগ অ্যাভিগান বিনামূল্যে সরবরাহ করবেন

কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ব্যবহৃত ইনফ্লুয়েঞ্জার ওষুধ অ্যাভিগানের উৎপাদন বাড়ানোর ঘোষণা দিয়েছে জাপান। করোনাভাইরাসের কারণে সৃষ্ট এই রোগের এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন কিংবা ওষুধ আবিষ্কার না হলেও এর আগে চীনের চিকিৎসকরা অ্যাভিগান প্রয়োগে কার্যকর ফল পেয়েছেন বলে দাবি করেছিলেন।

করোনার চিকিৎসায় ওষুধটির প্রয়োগে ইতিবাচক ফল পাওয়ার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বাংলাদেশ-সহ বিশ্বের ২০টি দেশে ফাভিপিরাভির ড্রাগ অ্যাভিগান বিনামূল্যে সরবরাহ করবেন বলে জানান।

বুধবার জাপানের ফুজিফিল্মের ওষুধ প্রস্তুতকারক তোয়ামা কেমিক্যাল কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট কেনজি সুকেনো ইনফ্লুয়েঞ্জার অ্যান্টিভাইরাল ফাভিপিরাভির ড্রাগ অ্যাভিগানের উৎপাদন বাড়ানোর ঘোষণা দিয়েছেন।

অ্যাভিগানের উৎপাদন বাড়ানোর জন্য ফুজিফিল্মকে সহযোগিতা করবে ওয়াকো পিউর কেমিক্যাল কোম্পানি লিমিটেড। এছাড়া এই ওষুধটির কাঁচামাল ও অন্যান্য ফার্মাসিউটিক্যাল উপাদানের জন্য দেশীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন কোম্পানির সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত মার্চের তুলনায় উৎপাদন আড়াই গুণ বৃদ্ধি করে প্রতি মাসে এক লাখ রোগীর পুরো কোর্সের ওষুধ উৎপাদন করা হবে। মার্চে কোম্পানিটি তাদের বর্তমান চলমান উৎপাদনের কার্যক্রম শুরু করে।লক্ষ্যমাত্রা বাড়িয়ে উৎপাদনকৃত এই ওষুধ আগামী জুলাইয়ের মধ্যে সরবরাহ করা হবে। তবে আগামী সেপ্টেম্বরের মধ্যে ৩ লাখ রোগীর জন্য অ্যাভিগান উৎপাদন করা হবে বলে জানানো হয়েছে।

গত ৭ এপ্রিল জাপান সরকারের জরুরি অর্থনৈতিক প্যাকেজ অনুযায়ী, দেশটির সরকার ২০ লাখ রোগীর চিকিৎসায় ব্যবহার করা যাবে; এমন পরিমাণের অ্যাভিগান মজুদের পরিকল্পনা করা হয়েছে বলে ঘোষণা দেয়। এ নিয়ে জাপান সরকারের অনুরোধে ফুজিফিল্ম ওষুধটির উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে