সোমবার রাত ৩:১৩

৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে শাবান, ১৪৪৫ হিজরি

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ বসন্তকাল

জেফরী’ বাবা ভালো থেকো ‘মা’ যুদ্ধে যাই

কবির ভাষায় নারী হেসে উঠার আগে পৃথিবী ছিলো বিষন্ন….। তেমনি একজন হাস্যোজ্জল নারী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।
বিগত সময় গুলোতে তাঁর মানবিক ও বাচনিক বিভায় বিভোর রেখেছিলেন নরসিংদী বাসীকে। আজ সে নারী আগের মতো হাসে না,আনন্দ জোয়ারে ভাসে না। সূর্যদ্বয়,সূর্যডোবা,চন্দ্র,নক্ষত্র, জোস্না তাঁর খুবই প্রিয়। কিন্তু এখন প্রত্যাহিক প্রভাতে ফজর নামাজ শেষে সূর্যদ্বয়,গোধূলী সন্ধ্যায় সূর্য ডোবা,আকাশের চাঁদ,নক্ষত্ররাজি কোন কিছুই দেখা হয়না তাঁর। কারন তিনি কোভিড-১৯ করোনা যোদ্ধা। এই জনপদের প্রতিটি মানুষের অভিভাবক তিনি। তাঁরও কিন্তু পরিবার আছে,সমাজ আছে,সংসার আছে,দুটি সন্তান আছে- জেফরী, হেনরী।
কোভিড-১৯ করোনা সংক্রমন রোধে জীবনের ঝুঁকি নিয়ে রাতদিন এই জনপদের মানুষকে বাঁচাতে নিরন্তর সংগ্রাম করে চলেছেন। কখনো মাননীয় প্রধান মন্ত্রির সাথে,কখনো স্বাস্হ,কৃষি,আইসিটি মন্ত্রনালয়ের সাথে ভিডিও কনফারেন্স। নরসিংদী জেলার স্বাস্হ বিভাগ সহ সকল দপ্তর, সকল উপজেলার সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করাসহ, প্রেস কনফারেন্স।
সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষে নানামুখী জনসচেতনতামূলক কার্যক্রম,কর্মহীন অসহায় দরিদ্র মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ। আক্রান্তদের চিন্হিতকরণ,কোয়ারেন্টাইন,
আইসোলেশন নিশ্চিতকরণ,ডাক্তার,স্বাস্হকর্মী,প্রাইভেট ক্লিনিক,হাসপাতাল ব্যবস্হাপনা,দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ,বাজার ব্যবস্হাপনা, কৃষি ও কৃষক সহ সামগ্রীক বিষয় নিয়ে কাজ করে যাচ্ছেন।
তাঁর প্রশাসনের নিবেদিতপ্রাণ সহকর্মীরাও তাঁর আদর্শেই দেশ ও মানবতার কল্যাণে একরকম জীবন উৎসর্গ করেছেন । তাও থেমে নেই তাঁর সাহসী ছুটে চলা।
প্রতিদিনকার মতো গতকালও তিনি যখন বাসা থেকে বের হচ্ছিলেন- তাঁর ছোট ছেলে ‘জেফরী ‘ পথ আগলে দাঁড়ায় এবং বলে- তুমি আর বের হতে পারবানা। শুনেছি নরসিংদীতে অনেক লোকই নাকি আক্রান্ত হয়েছে ! তুমি কোথায় যাও?
একজন সাহসী ও মানবিক জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন জল ছল্ ছল্ চোখে তাঁর জেফরীকে বুকে চেপে ধরে বলেছেন – “ভালো থেকো আমার প্রিয় রাজপুত্র ‘মা’ যুদ্ধে যাই।” এই দেশ,এই নরসিংদীর জনপদের প্রতিটি মানুষ আমার কাছে তোমার মতোই প্রিয় বাবা।
তুমি ভালো থেকো….।

লেখক: মোতাহার হোসেন অনিক, চেয়ারম্যান, নবধারা শিক্ষা পরিবার







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে