সোমবার দুপুর ১২:০৩

২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৩রা সফর, ১৪৪২ হিজরি

৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

অর্থ ব্যয়ে কঠোর হচ্ছে সরকার

রাষ্ট্রীয় অর্থ ব্যয়ের ক্ষেত্রে প্রচলিত বিধি-বিধান কঠোরভাবে মেনে চলতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে সরকার। একক বাজেট (সিংগেল বাজেট) পদ্ধতির আওতাভুক্ত কর্মসূচি বাস্তবায়নে অর্থ বিভাগ থেকে চলতি সপ্তাহে এই সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত এই নির্দেশনায়  বলা হয়েছে, বাজেটে বিভিন্ন কোডের বিপরীতে বরাদ্দ অর্থের প্রকৃত ব্যয় সীমাবদ্ধ রাখতে হবে।  অর্থ বিভাগের সম্মতি ছাড়া সম্পূরক মঞ্জুরি পাওয়ার আশায় কোনো অর্থ ব্যয় করা যাবে না। সব ধরনের প্রাপ্তি ও ব্যয় সঠিক কোডে শ্রেণিবিন্যাস করে হিসাবভুক্ত করতে হবে। এছাড়া, প্রতিমাসে হিসাব রক্ষণ কর্মকর্তার ব্যয় করা অর্থের হিসাব সংক্রান্ত তথ‌্যের সঙ্গে হিসাবের সঙ্গতি রাখতে হবে।

এতে আরও বলা হয়েছে, যে সব মন্ত্রণালয়, বিভাগের নিয়ন্ত্রণাধীন কোনো দপ্তরের হিসাব বিভাগীকরণ করা হয়েছে, সে সব মন্ত্রণালয়-বিভাগের প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা নিয়মিত তার হিসাবের সঙ্গে সংশ্লিষ্ট দপ্তরের হিসাবের সমন্বয় করবেন। একইসঙ্গে অডিট আপত্তিগুলো দ্রুত নিষ্পত্তির জন‌্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

নির্দেশনায় বলা হয়েছে, মন্ত্রণালয়-বিভাগের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সচিব-সচিব তার মন্ত্রণালয়-বিভাগ, সংযুক্ত দপ্তর ও অধঃস্তন অফিসগুলোর ব্যয়ের বিষয়ে প্রধান হিসাব কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। তার মন্ত্রণালয়-বিভাগ, সংযুক্ত দপ্তর কিংবা অধঃস্তন অফিসগুলো যে উদ্দেশ্যে অর্থ বরাদ্দ দেওয়া হয়, সে উদ্দেশ্যেই যেন ব্যয় করা হয়, তার দিকেই লক্ষ রাখতে হবে।

এই প্রসঙ্গে জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘মন্ত্রণালয়-বিভাগগুলো তাদের আর্থিক ক্ষমতার মধ্যে যতটুকু সঙ্গত বিবেচনা করবে, ততটুকু সংযুক্ত দপ্তর ও অধঃস্তন অফিসগুলোকে দায়িত্ব দেবে। ’ ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা পূর্ণ ক্ষমতাবান হওয়ার বিষয়টি আর্থিক ক্ষমতা পুনঃঅর্পণ আদেশে সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে বলেও তিনি জানান।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে