শুক্রবার রাত ১১:০৪

৫ই জুন, ২০২০ ইং

১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী

২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

ডট বাংলা-ডট বিডি ডোমেইন নবায়নে বিলম্ব মাশুল মওকুফ

বাংলা ভাষায় স্বীকৃত বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা ও ডট বিডি নবায়নে বিলম্ব মাশুল মওকুফ করা হয়েছে। করোনাভাইরাসের (কোভিড-১৯) বৈশ্বিক সংকটের সৃষ্ট প্রভাব বিবেচনায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে বিটিসিএল রোববার এ সিদ্ধান্ত নেয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১ মার্চ থেকে ১ জুন পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন করা যাবে। ইতোমধ্যে যেসব গ্রাহক ১ মার্চের পর বিলম্ব মাশুলসহ ডোমেইন নবায়ন করেছেন তাদের বিলম্ব মাশুল ফেরত দেয়া হবে।’

এর আগে ২০১৮ সালের ৭ মার্চ থেকে ডট বাংলা ও ডট বিডি ডোমেইনের দাম কমিয়ে আনা হয়। সবার জন্য সহজলভ্য ও দেশি এক্সটেনসনে ডোমেইনের ব্যবহার বাড়াতেই মূলত এই উদ্যোগ নেয়া হয়।

ইতোপূর্বে এই দুটি ডোমেইন প্রিমিয়াম ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয়মূল্য ছিল যথাক্রমে ৫ হাজার ও ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। কিন্তু নতুন ঘোষণায় পূর্বমূল্য কমিয়ে সবার জন্য একটিমাত্র ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয়মূল্য মাত্র ৮০০ টাকা নির্ধারণ করা হয়।

২০১৮ সালের মার্চ পর্যন্ত এক বছরে মাত্র ৪৪২ জন গ্রাহক বা প্রতিষ্ঠান ডটবাংলা ডোমেইন ব্যবহার করেছেন, যাদের মধ্যে অধিকাংশেরই বিল বকেয়ার জন্য লাইন বিচ্ছিন্ন করে রাখা হয়। মূল্য কমানোর পর গত দুই বছরেরও কম সময়ে ডোমেইন দুটির মোট গ্রাহক সংখ্যা ২৫ হাজার ৭২৪-তে উন্নীত হয়েছে এবং সরকারি রাজস্ব বহুগুণ বেড়েছে। ডটবাংলা ডোমেইন সহজ ও সুলভে বিক্রির জন্য ইতোমধ্যেই প্রমোশনাল সেল বিভাগ গঠিত হয়েছে এবং ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ঘরে বসেই ডোমেইন নিবন্ধন করা সম্ভব বলে টেলিযোগাযোগ বিভাগ থেকে জানানো হয়।

ডোমেইন ডট বাংলা ও ডট বিডি নবায়ন ও নিবন্ধন bdia.btcl.com.bd ওয়েবসাইটে করা যাবে বলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.







প্রকাশক ও সম্পাদক: মো. দেলোয়ার হোসেন (শরীফ), প্রধান সম্পাদক: শান্ত বণিক।
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com

ডিজাইন: একুশে