শুক্রবার রাত ১০:১২

৫ই জুন, ২০২০ ইং

১২ই শাওয়াল, ১৪৪১ হিজরী

২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

গোলসংখ্যা সমান তবুও ‘গোল্ডেন বুট’ এমবাপ্পের

করোনা ভাইরাসের কারণে ফ্রান্স সরকার সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের স্পোর্টিং ইভেন্টে নিষেধাজ্ঞা দিয়েছে। যার কারণে গত সপ্তাহে বাতিল করা হয়েছে ফ্রান্সের শীর্ষ ফুটবল লিগ ‘লিগ ওয়ান’। মৌসুম শেষ না হলেও চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি)। কেননা তারা দ্বিতীয় স্থানে থাকা মার্শেইয়ের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে ছিল।

লিগ বাতিল করার এক সপ্তাহের মধ্যে এবার ২০১৯-২০ মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ অর্জনকারীর নাম ঘোষণা করলো আয়োজক কমিটি। টানা দ্বিতীয়বারের মতো গোল্ডেন বুট জিতে নিলেন ফরাসি ফুটবল সেনসেশন কিলিয়ান এমবাপ্পে।

গোল্ডেন বুট জেতার পথে সর্বমোট ১৮ গোল করেছিলেন এমবাপ্পে। সমান গোল ছিল মোনাকোর স্ট্রাইকার উইসাম বেন ইয়েদেরেরও। এমবাপ্পের সমান গোল করেও সিলভার বুটের মালিক হলেন ইয়েদের। কারণ, মোনাকোর এই স্ট্রাইকারের ১৮ গোলের ৩টি ছিল পেনাল্টি থেকে। অপরদিকে এমবাপ্পের সবকটি গোল এসেছে পেনাল্টি ছাড়া।

তাই লিগ ওয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, এমবাপ্পেকে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হিসেবে বেছে নেয়া হয়েছে, কারণ তার সবকটি গোলই এসেছে ‘ওপেন প্লে’ থেকে। এছাড়াও এমবাপ্পের গোল গড়ও বেশি ইয়েদেরের চেয়ে। তাঁর ১৮ গোল এসেছে ২০ ম্যাচে। আর ইয়েদেরের লেগেছে ২৫ ম্যাচ। এদিকে অলিম্পিক লিঁও ফরোয়ার্ড মুসা দেম্বেলে ১৬ গোল নিয়ে লিগের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েছেন।

Comments are closed.







প্রকাশক ও সম্পাদক: মো. দেলোয়ার হোসেন (শরীফ), প্রধান সম্পাদক: শান্ত বণিক।
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com

ডিজাইন: একুশে