বৃহস্পতিবার সন্ধ্যা ৭:৪৭

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বসন্তকাল

সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাঁর দেশের সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন। লাদাখ সীমান্তে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই তিনি এমন নির্দেশ দিলেন।গতকাল মঙ্গলবার বেইজিংয়ে পার্লামেন্ট অধিবেশনের সময় ‘পিপলস লিবারেশন আর্মি’ ও ‘পিপলস আর্মড পুলিশ ফোর্স’-এর প্রতিনিধিদের সঙ্গে এক পূর্ণাঙ্গ অধিবেশনে বসেন শি জিনপিং। সেখানে তিনি বলেন, সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে। সে জন্য সামগ্রিক প্রশিক্ষণ জরুরি। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জিনহুয়া নিউজ এজেন্সি এ কথা জানায়।

শি বলেন, সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে। সে জন্য সামগ্রিক প্রশিক্ষণ জরুরি। চীনের সার্বভৌমত্ব রক্ষা এবং দেশের কৌশলগত স্থিতিশীলতার জন্য যুদ্ধের প্রস্তুতি রাখতে এ নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাদাখের পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তিন সামরিক বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

কয়েক দিন ধরেই লাদাখ ও উত্তর সিকিমের সীমান্তরেখায় ভারত ও চীনের সেনা মোতায়েন বাড়ানো হয়েছে। এর ফলে উত্তেজনার পারদ ক্রমেই বাড়ছে। গত ৫ মে ২৫০ চীনা সেনা ও ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষের পর থেকেই পূর্ব লাদাখের পরিস্থিতি ক্রমে খারাপ হয়েছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে