শুক্রবার রাত ১০:০৬

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ৪-১৭ অক্টোবর

সারা দেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত উদযাপন হবে। দেশব্যাপী ছয় মাস থেকে ৫৯ মাস বয়সের সব শিশুকেই ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের সার্বিক বিষয় তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এই ক্যাম্পেইনে দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। এরমধ্যে ছয় থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৭ লাখ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা এক কোটি ৯৩ লাখ। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য এক লাখ ২০ হাজার কেন্দ্রে প্রায় দুই লাখ ৪০ হাজার স্বাস্থ্যসেবী এবং প্রায় ৪০ হাজার স্বাস্থ্যকর্মী প্রস্তুত রয়েছে।

দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, কোভিড-১৯ প্রেক্ষাপটে অভিভাবকরা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য কেন্দ্রে নিয়ে আসবেন। সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে এই ক্যাম্পেইন উদযাপন করা হবে। আশা করি, কোনো শিশু টিকা থেকে বাদ পড়বে না। বাদ পড়লেও তাদের পরে খাওয়ানো হবে। তবে কোনো শিশু অসুস্থ থাকলে ক্যাপসুল খাওয়ানো যাবে না। শিশু সুস্থ হলে ক্যাপসুল খাওয়ানো হবে।

গতবারের ক্যাপসুলে সমস্যা দেখা দিয়েছিল উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, তবে তা আর ব্যবহার করা হয়নি। এ কারণে গতবার এ ক্যাম্পেইন স্থগিত করা হয়েছিল। তখন একটি তদন্ত কমিমিটি করা হয়েছিল এবং সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এবারের ক্যাপসুলে কোনো সমস্যা নেই।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে