শুক্রবার ভোর ৫:৫৪

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

অ্যান্টিবডি তৈরি করেছে রাশিয়ার ভ্যাকসিন : ল্যানসেট

করোনাভাইরাসের নিরাপদ ভ্যাকসিন উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। তবে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ।

পর্যাপ্ত তথ্য প্রকাশ ছাড়াই ভ্যাকসিন অনুমোদন হয়েছে বলে দাবি উদ্বিগ্নদের। জার্মানি, ফ্রান্স, স্পেন এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা সবাইকে এই বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান। সোভিয়েত স্যাটেলাইটের নামে ভ্যাকসিনটির নামকরণ করা হয়েছে ‘স্পুটনিক ভি’।

তবে আজ শুক্রবার ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়, ‘ভ্যাকসিনটি নিয়ে ৪২ দিন করে দুইটি ট্রায়াল চালানো হছে। প্রতিবারই অংশ নিয়েছেন ৩৮ জন সুস্থ ও প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবী। পরীক্ষায় তাঁদের মধ্যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। বরং তাঁদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।’

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক মেডিকেল সাময়িকী রাশিয়ার তৈরি ওই ভ্যাকসিন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। একে যথাযথ জবাব বলে মনে করছে রাশিয়া।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ‘গত তিন সপ্তাহ ধরে পশ্চিমারা যেসব প্রশ্ন তুলছিলো, এ প্রকাশনার মধ্য দিয়ে তার সবগুলোরই উত্তর দিয়ে ফেলেছি আমরা। স্পষ্টতই তারা রুশ ভ্যাকসিনকে ধ্বংস করে দিতে চেয়েছিল।’

কিরিল আরো বলেন, ‘এখন আমরা কিছু পশ্চিমা ভ্যাকসিন নিয়ে প্রশ্ন তুলতে শুরু করব।’







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে