শনিবার ভোর ৫:৩৯

৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

১২ই রজব, ১৪৪৪ হিজরি

২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ শীতকাল

হাওরে বন্যার আশঙ্কায় দ্রুত ধান কাটতে বিজ্ঞপ্তি

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী আগাম বৃষ্টি ও বন্যার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় হাওরের বোরো ধান অতিদ্রুত কাটার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জেলা প্রশাসন।

সোমবার জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ১৭-২০ এপ্রিল পর্যন্ত সময়ে মেঘালয় ও বরাক অববাহিকায় ১৫০ থেকে ২৫০ মিলিমিটার এবং ত্রিপুরা অববাহিকায় ১০০ থেকে ১২০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া বাংলাদেশের অভ্যন্তরেও উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে করে সুনামগঞ্জ ও সিলেট জেলার হাওর অঞ্চলের প্রধান নদীসমূহের পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

কোনো কোনো স্থানে নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এ অবস্থায় সুনামগঞ্জ জেলার হাওরের বোরো ধান অতিদ্রুত কাটার যাবতীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ফসলরক্ষা বাঁধের কাজ বাস্তবায়নের সঙ্গে সঙ্গে মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট পিআইসিসহ সকলকে নিজ কর্মক্ষেত্রে অবস্থান করে বাঁধের নিবিড় মনিটরিং জোরদার নিশ্চিত করার জন্য বলা হচ্ছে। বিশেষ করে যেসব ঝুঁকিপূর্ণ ক্লোজার পয়েন্ট রয়েছে সেসব স্থানে সংশ্লিষ্ট পিআইসিদের উপস্থিতি ও সার্বক্ষণিক মনিটরিং নিশ্চিত করতে হবে।

বাঁধের কোনো ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা দেখা দিলে বা ভেঙে গেলে তাৎক্ষণিক মেরামত করতে হবে। প্রয়োজনে উপজেলা নির্বাহী অফিসার, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে জানাতে হবে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে