শুক্রবার রাত ১২:৪৩

২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

১৩ই রজব, ১৪৪২ হিজরি

১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ বসন্তকাল

শিনজিয়াংয়ে ‘যুদ্ধকালীন পরিস্থিতি’ ঘোষণা চীনের

চীনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশে শিনজিয়াংয়ের রাজধানী উরুমকিতে শুক্রবার করোনায় আক্রান্ত ১৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এর পরপরই সেখানে করোনা মোকাবিলায় ‘যুদ্ধকালীন পরিস্থিতি’ এবং জরুরি মোকাবিলা পরিকল্পনা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, উরুমকিতে সবধরনের জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে এবং বাসিন্দাদের পরস্পরের বাড়িতে যাতায়াতে কঠোরতা আরোপ করা হয়েছে।

শনিবার সংবাদ সম্মেলনে কর্তৃপক্ষ বাসিন্দাদের শহরের বাইরে অপ্রয়োজনীয় সফর না করার আহ্বান জানিয়েছে এবং কারো উরুমকি ছাড়ার প্রয়োজন পড়লে আগে করোনা শনাক্ত পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া শহরজুড়ে বিনামূল্যে করোনা শনাক্ত পরীক্ষা পরিচালনা করা হচ্ছে। কর্মকর্তারা পরিস্থিতিকে ‘যুদ্ধকালীন সাড়া’ বলে মন্তব্য করেছেন।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে আঞ্চলিক সরকার বলেছে, সম্প্রতি করোনায় নতুন সংক্রমণ ও লক্ষণবিহীন আক্রান্তের ঘটনার সবকয়টি উরুমকিতে।

সংবাদ সম্মেলনে উরুমকির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক রুই বাওলিং বলেছেন, ‘মহামারি দ্রুত ছড়িয়ে পড়ছে।’

চীনের সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বাস শিনজিয়াংয়ে। গত বছর উহান শহরে করোনার প্রাদুর্ভাবের পর যে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তা এড়াতে সক্ষম হয়েছিল শিনজিয়াং।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে