মঙ্গলবার সকাল ৮:৩৫

২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

১৩ই সফর, ১৪৪৩ হিজরি

৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ শরৎকাল

শর্ত মানতে কাতারকে আরো ৪৮ ঘণ্টা সময় দিল সৌদি আরব

নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত পূরণে কাতারকে অতিরিক্ত ৪৮ ঘণ্টা সময় দিচ্ছে সৌদি জোট। মধ্যস্থতাকারী কুয়েতের অনুরোধে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, সৌদি-কুয়েত যৌথ বিবৃতিতে অতিরিক্ত সময় ঘোষণা করা হয়।

এর আগে, গত সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিশরসহ আরও কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অন্যান্য সম্পর্ক ছিন্ন করে। পরে তারা অবরোধে তুলার জন্য ১৩টি শর্ত দেয়। তা মেনে নেওয়ার সময়সীমা শেষ হয়েছে গতকাল রবিবার মধ্যরাতে।

ফলে দাবিগুলো মেনে না নিলে ‘সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার’ অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা আরব দেশগুলো আবারও কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে রবিবার খবর প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে সে পথে না হেঁটে কুয়েতের অনুরোধে সাড়া নিয়ে কাতারকে দেওয়া দাবি মেনে নিতে আরও ৪৮ ঘণ্টা সময় দিল সৌদি নেতৃত্বাধীন জোট।

এর আগে, রোমে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল-রাহমান আল থানি এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন বলেন, “আরব দেশের দাবিগুলো প্রত্যাখ্যাত হওয়ার জন্যই তৈরি করা হয়েছে। মেনে নেওয়ার মতো করে এটি তৈরি করা হয়নি এবং এতে আলোচনার সুযোগও রাখা হয়নি। “

তিনি বলেছেন, কাতার তার সার্বভৌমত্বকে লঙ্ঘন করে এমন কোন কিছুই গ্রহণ করবে না। পাল্টা অভিযোগ করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, “আরব দেশগুলো সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণের জন্য সময়সীমা বেঁধে দেয়নি, বরং কাতারের সার্বভৌমত্ব খর্ব করার লক্ষ্যেই তা করা হয়েছে। “

যদিও আরব প্রতিবেশীদের মধ্যে তৈরি হওয়া ক্ষোভ নিরসনে বৈঠকে বসে আলোচনার জন্য দোহা প্রস্তুত আছে বলেও জানিয়েছেন তিনি। তবে আরব দেশগুলো আলোচনার মাধ্যমে এসব দাবির কোনো মীমাংসা করা যাবে না বলে আগেই জানিয়েছে দিয়েছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে