রবিবার রাত ৪:১১

২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৯ই সফর, ১৪৪২ হিজরি

১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

শপথ নিলেন আপিল বিভাগের নতুন দুই বিচারপতি

হাইকোর্ট বিভাগ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসান শপথ গ্রহণ করেছেন। এখন থেকে তাঁরা আপিল বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন দুই বিচারপতিকে শপথবাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

এর আগে গত বুধবার হাইকোর্ট বিভাগের এই দুই বিচারপতিকে আপিল বিভাগে নিয়োগ দেন রাষ্ট্রপতি।

পরে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি হাইকোর্ট বিভাগে কর্মরত দুই বিচারককে তাদের শপথের তারিখ থেকে আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন। এই দুজন নিয়োগের পর আপিল বিভাগের বিচারপতির সংখ্যা এখন আটজন।

বিচারপতি তারিক উল হাকিম

১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর জন্ম নেওয়া এই বিচারপতির বাবাও ছিলেন বিচারপতি। নাম বিচারপতি মাকসুম উল হাকিম।

বিচারপতি তারিক উল হাকিম ইংল্যান্ড থেকে ব্যারিস্টারি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৭ সালে জেলা আদালত এবং ১৯৮৯ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০২ সালের ২৯ জুলাই তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৪ সালের ২৯ জুলাই স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

বিচারপতি ওবায়দুল হাসান

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস, এমএসএস ও এলএলবি ডিগ্রি অর্জনের পর বিচারপতি ওবায়দুল হাসান ১৯৮৬ সালে জেলা আদালত, ১৯৮৮ সালে হাইকোর্ট বিভাগ এবং ২০০৫ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০৯ সালের ৩০ জুন ওবায়দুল হাসান হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০১১ সালের ৬ জুন স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

এই বিচারপতি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এরও চেয়ারম্যান ছিলেন। তিনি ২০০৯ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান।

সেপ্টেম্বরেই বিচারপতি তারিক উল হাকিমের অবসর

নতুন নিয়োগ পাওয়া বিচারপতিদের মধ্যে বিচারপতি তারিক উল হাকিম আগামী ১৯ সেপ্টেম্বর অবসরে যাবেন। সংবিধান অনুযায়ী, একজন বিচারপতি ৬৭ বছর পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে থাকতে পারেন। সেই হিসাবে আগামী ১৯ সেপ্টেম্বর বিচারপতি তারিক উল হাকিমের বয়স ৬৭ বছর পূর্ণ হবে।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে