বৃহস্পতিবার সকাল ৬:০৯

৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

১৭ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ হেমন্তকাল

লুকাশেঙ্কোর পদত্যাগ দাবিতে লাখ লাখ মানুষের বিক্ষোভ

বেলারুশের রাজধানী মিনস্কে প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগ দাবির বিক্ষোভে যোগ দিতে রোববার জড়ো হয়েছে কয়েক লাখ মানুষ। দেশটির ইতিহাসে এটিই এ যাবৎকালের সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ। 

সাত দিন আগে অনুষ্ঠিত নির্বাচনে লুকাশেঙ্কো দাবি করেছিলেন তিনি ৮০ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তবে বিরোধীদের অভিযোগ, ২৬ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট এবারের নির্বাচনে ব্যাপক কারচুপির আশ্রয় নিয়েছেন। সরকারের কাছ থেকে পাওয়া হুমকির কারণে দেশ ছেড়ে লিথুনিয়াতে আশ্রয় নিয়েছেন বিরোধী দলীয় নেতা সেভেতলানা কোলেসনিকোভা।

রোববার রাজধানীর ইন্ডিপেনডেন্স স্কয়ারে নিজের সমর্থকদের র‌্যালির আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট। এর পাল্টা পদক্ষেপ হিসেবে রাজধানী আরেক প্রান্তে বিক্ষোভ র‌্যালির জন্য জমায়েত হয়েছেন। 

বিরোধী দলের আরেক নেতা মারিয়া কোলেসনিকোভা আইনপ্রয়োগকারী সংস্থা ও কূটনৈতিকদের উদ্দেশে বলেছেন, ‘আপনাদের ভয়ের বিরুদ্ধে লড়াইয়ের এটাই শেষ সুযোগ। আমরা সবাইও ভীত ছিলাম। আমাদের যোগ দিন এবং আমরা আপনাদের সমর্থন দেব।’

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রোববার লুকাশেঙ্কোর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তিনি প্রয়োজনে সামরিক সহযোগিতা দিতে মস্কো প্রস্তুত বলে জানিয়েছেন। ক্রেমলিনের দাবি, বিদেশি শক্তি বেলারুশের ওপর চাপ প্রয়োগ করছে। তবে কোন দেশ এই রাজনৈতিক চাপ প্রয়োগ করছে সে ব্যাপারে কিছু বলা হয়নি।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে