মঙ্গলবার রাত ৪:০২

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে সফর, ১৪৪৪ হিজরি

১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ শরৎকাল

লাদাখের কাছে ভারতের এলাকা ফের চীনের দখলে

গত ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় যে পেট্রোলিং পয়েন্ট (পিপি) ১৪ কে ঘিরে চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘাতে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছেন, তার কাছে আবারও ভারতের এলাকা দখল করে বসে পড়েছে চীনের সেনারা। এই ঘটনার প্রতিক্রিয়ায় ভারত জানিয়েছে, লাদাখের শান্তিপূর্ণ অবস্থা বদলের চেষ্টার ফল ভুগতে হতে পারে চীনকে।

সেনা সূত্র জানিয়েছে, নতুন অবকাঠামো তৈরি না করলেও পিপি ১৪ সহ ওই এলাকায় চীনের সেনাদের উপস্থিতির কারণে পেট্রোলিং পয়েন্ট ১০, ১১, ১২ ও ১৩ তে পৌঁছাতে পারছেন না ভারতীয় সেনারা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, লাদাখে দুই দিনের সফর শেষে দিল্লি ফিরে শনিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কাছে সীমান্ত পরিস্থিতি ব্যাখ্যা করেছেন সেনাপ্রধান এম এম নরবণে। এর পরে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা রাজনাথের।

গত ১৫ জুন গালওয়ান নদীর পাশে চীন সেনা পরিকাঠামো তৈরির চেষ্টা করায় ভারতের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটে। চীনারা ওই ঘটনায় পিছু হটলেও ১০ দিনের মধ্যে ফের পেট্রোলিং পয়েন্ট ১৪-র কাছে ঘাঁটি গেড়েছে চীন সেনা।

এই মুহূর্তে সেখানে বিস্তীর্ণ এলাকা দখল করে রেখেছে চীনারা। যার মধ্যে পড়েছে ওয়াই জংশন পেট্রোলিং পয়েন্ট, যা ভারতের মধ্যে হলেও এখন চীনের দখলে। ওই ওয়াই জংশন পয়েন্ট থেকেই পিপি ১০, ১১, ১১এ, ১২ ও ১৩ যাওয়ার রাস্তা। কিন্তু চীনা সেনারা বসে থাকায় আপাতত ওই এলাকায় পৌঁছতে পারছেন না ভারতীয় সেনা। এর ফলে কয়েকশ বর্গ কিলোমিটার এলাকায় নজরদারি বন্ধ রাখতে হয়েছে ভারতকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে