শুক্রবার দুপুর ১২:৫৮

২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৭ই সফর, ১৪৪২ হিজরি

১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

লকডাউন-কারফিউ তুলে নিলে অবস্থা হবে ভয়াবহ

সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস সবচেয়ে বেশি আঘাত হেনেছে ইউরোপের দেশ ইতালি ও স্পেনে। দেশ দুইটি যেন পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। করোনার এই তাণ্ডবকে প্রতিরোধ করতে লকডাউন এবং কারফিউ জারি করা হয়েছে এসব দেশের আক্রান্ত অঞ্চলগুলোতে। নেওয়া হয়েছে কড়াকড়ি ব্যবস্থা। আর এই লকডাউন ও কারফিউ-এর মতো কড়াকড়ি ব্যবস্থাকে শিথিল করার বিষয়ে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি বলেছে, লকডাউন এবং কারফিউকে শিথিল করা হলে হলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। প্রাণঘাতী রূপে আবার জেঁকে বসতে পারে কোভিড-১৯ এর সংক্রমণ।

শুক্রবার জেনেভায় করোনা সংক্রান্ত এক অনলাইন সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান ড. টেড্রস অ্যাডহানম ঘেব্রেইয়েসুস বলেন- ‘লক্ষ্য করা যাচ্ছে, ইউরোপের কিছু দেশে (স্পেন, ইতালি) এই মহামারী আগের তুলনায় কিছুটা কমে এসেছে। তবে এমন পরিস্থিতিতে লকডাউন, কারফিউ এর মতো কড়াকড়ি ব্যবস্থা শিথিল করলে এই সংক্রমণের ভয়াবহ পুনরুত্থান ঘটতে পারে। এ ব্যাপারে দেশগুলোকে সতর্ক থাকা ‍উচিত বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শুক্রবার স্পেনে ৬০৫ জন মারা গেছে করোনায় এবং এটি গত ১৭ দিনের হিসাবে সবচেয়ে কম সংখ্যক প্রাণহানির রেকর্ড। দেশটিতে এ পর্যন্ত ১৬ হাজার ৮১ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৫৮ হাজার ২৭৩ জন।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, সোমবার থেকে স্পেনে নির্মাণ ও উৎপাদনমুখী কারখানা খুলে দেয়ার প্রস্তুতি চলছে। একই সঙ্গে, সামাজিক ‍দূরত্ব বজায় রেখে চলাফেরা করার আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে