সোমবার সন্ধ্যা ৬:৪২

২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ হেমন্তকাল

রোহিঙ্গা গণহত্যা মামলায় গাম্বিয়ার পাশে কানাডা ও নেদারল্যান্ডস

হেগে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ এনে গাম্বিয়ার দায়ের করা মামলায় যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে কানাডা ও নেদারল্যান্ডস।

বার্তা সংস্থা এএফপি জানায়, বুধবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোঁয়া ফিলিপে শ্যাম্পে এবং নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এক যৌথ বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে এ দুই মন্ত্রী জানান, মিয়ানমার গণহত্যাকারীদের শাস্তির  আওতায় আনতে গাম্বিয়া অত্যন্ত প্রশংসনীয় কাজ করেছে। এই কাজে সহায়তা করা দায়িত্ব মনে করে কানাডা ও নেদারল্যান্ডস।

শ্যাম্পে ও স্টেফ ব্লক জানান, গণহত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগুলোর গণহত্যা ঠেকানোর উদ্দেশ্যেই গাম্বিয়ার পাশে থাকতে চান তাঁরা। এ ছাড়া যারা এর জন্য দায়ী তাদের দায়বদ্ধতার মধ্যে আনাটাও তাঁদের দায়িত্ব।

গাম্বিয়াকে সমর্থন দেওয়ার জন্য গণহত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগুলোর প্রতি আহ্বান করেন কানাডা ও নেদারল্যান্ডস।

বিবৃতিতে দুই পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আইনি বিষয়ে দেশ দুইটি গাম্বিয়াকে সহায়তা করবে এবং বিশেষ করে যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের প্রতি বিশেষ গুরুত্ব দেবে।

আইসিজে’তে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলায় কানাডা ও নেদারল্যান্ডস যুক্ত হওয়ায় রোহিঙ্গা গণহত্যার বিচার গতি পাবে বলে বিশ্লেষকদের মত।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে দেশটিতে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা, গণধর্ষণ, অগ্নিসংযোগ, ভাঙচুর, নিপীড়নের শিকার হয় দেশটির রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলিম জাতিগোষ্ঠীটি।  







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে