বৃহস্পতিবার বিকাল ৪:২৮

২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

১০ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ হেমন্তকাল

যুদ্ধ অবসানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবে আর্মেনিয়া ও আজারবাইজান

নাগরনো-কারাবাখ নিয়ে যুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা। শুক্রবার ওয়াশিংটনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র দপ্তরের তাৎক্ষনিক মন্তব্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনের আগে আঞ্চলিক সংঘাত অবসানে ভূমিকা রাখতে চাচ্ছে ওয়াশিংটন।

২৭ সেপ্টেম্বর বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে লড়াই শুরু হয় আজারবাইজান ও আর্মেনিয়ার। রাশিয়ার মধ্যস্থতায় চলতি মাসের প্রথম দিকে মস্কোতে যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ। অবশ্য চুক্তি স্বাক্ষরের পর আজারবাইজান অভিযোগ করে, তাদের এলাকায় আর্মেনিয়া গোলাবর্ষণ করেছে। ১৭ অক্টোবর দ্বিতীয় দফা যুদ্ধবিরতি চুক্তি হলেও চার মিনিটের মাথায় দুই দেশ গোলা বিনিময় শুরু করে।

ওয়াশিংটনে পম্পেওর সঙ্গে আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা পৃথকভাবে বৈঠক করবেন নাকি একসঙ্গে বৈঠক করবেন সে বিষয়েও এখনও কিছু জানা যায়নি।

আজারবাইজান জানিয়েছে, তাদের পররাষ্ট্রমন্ত্রী জিয়েহান বায়রামভ অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপের (ওএসসিই) নিরাপত্তা ও মানবাধিকার দেখভাল করা সংগঠন মিনস্ক গ্রুপের সঙ্গে বৈঠক করবেন। 

তবে ওয়াশিংটনের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জোহরাব এমনাতসাকানায়োনের বৈঠকের পরিকল্পনার ব্যাপারে তেমন কোনো তথ্য জানায়নি আর্মেনিয়া।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে