রবিবার সকাল ৬:৫৮

২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

২রা সফর, ১৪৪২ হিজরি

৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

মূত্র থেকে তৈরি বিদ্যুৎ দিয়ে চার্জ হবে স্মার্টফোন!

ব্রিটেনের ব্রিস্টলের একটি গবেষণাগারে বিজ্ঞানীরা চেষ্টা করে কিভাবে মূত্র থেকে বিদ্যুৎ উৎপাদন করা যায় তা নিয়ে। এর অংশ হিসেবে সেখানে নেয়া হয়েছে অনেক সিলিন্ডার যেগুলো ভর্তি করা হচ্ছে বর্জ্য পানি ও মূত্র। আর সেখান থেকেই তৈরি হচ্ছে ইলেকট্রন নামক উপাদান যা দিয়ে তৈরি হতে পারে বিদ্যুৎ।

এ থেকে যা বিদ্যুৎ আসবে তা দিয়ে অন্তত পক্ষে চার্জ দেয়া যাবে স্মার্ট ফোন এবং জ্বালানো যাবে কয়েকটি লাইট। তবে এক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে একটি বিশেষ ডিভাইস যার মাধ্যমে মূত্র থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ।

জৈব প্রকৌশলীরা এ নিয়ে এখন ব্যাপক উৎসাহে কাজ করছেন ব্রিস্টল রোবোটিকস ল্যাবরেটরিতে। বায়োএনার্জির অধ্যাপক ইয়ানিস লেরোপোলস বিবিসিকে বলেন বর্জ্য পানি ও মূত্র থেকে যে উপাদান পাওয়া প্রয়োজন ছিলো সেটি তারা (গবেষকরা) পেয়েছেন।

গবেষণাগারে একটি প্যাকেটে দু লিটারের মতো মূত্র রাখা হচ্ছে আর সেখান থেকে তৈরি হতে পারে ৩০ থেকে ৪০ মিলিওয়াটস বিদ্যুৎ। বিজ্ঞানীরা বলছেন, এটুকু বিদ্যুৎই আসলে একটি স্মার্ট ফোন ধীরে ধীরে চার্জ দেয়ার জন্য যথেষ্ট। বা বাথরুমে যে কটি লাইট থাকে সেগুলোর জন্য এটুকু বিদ্যুৎ হলেই চলবে। গবেষণা দলটি এ মাসের শেষের দিকে এর একটি পরীক্ষাও চালাবে বলে জানিয়েছে।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে