রবিবার সকাল ৭:১৬

২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

১৩ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ হেমন্তকাল

বোরো ধান কাটবে ছাত্রলীগ

করোনাভাইরাসের কারণে বোরো মৌসুমে শ্রমিক সংকটে থাকা এলাকাগুলোতে ধান কেটে কৃষককে সহায়তা করবে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা।

একইসঙ্গে খাদ্য সংকটে থাকা অসহায় মানুষের বাড়িতে বাড়িতে খাদ্য সহায়তা তুলে দেবে সংগঠনটি। 

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘দেশে করোনাভাইরাস প্রতিরোধে ছাত্রলীগ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করেছে।’

‘কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত ছাত্রলীগের সর্বস্তরের নেতাকর্মীরা নিজেদের ঝুঁকি আছে জেনেও স্বতঃস্ফূর্তভাবে এসব কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।  দেশে মহামারি এই ভাইরাস প্রতিরোধে এবং এ সম্পর্কে যেকোনও পরামর্শ, জিজ্ঞাসা ও অনুসন্ধানের নিমিত্তে মেডিক্যাল টিমের সময়ে ছাত্রলীগের স্বাস্থ্য বিষয়ক সেল কাজ করছে।’

তারা জানান, ‘ছাত্রলীগ অতীতের যেকোনও সংকটের ন্যায় এবারও ভাইরাসের সংক্রমণকালে এ সংক্রান্ত কয়েকটি বিষয়ে জরুরি সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

সিদ্ধান্তের মধ্যে রয়েছে, স্বেচ্ছাসেবী টিম গঠনের মাধ্যমে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্ব-স্ব এলাকায় অসহায়, দুঃস্থ, দিনমজুর ও খেটে-খাওয়া মানুষ খাবারের জন্য যোগাযোগ করলে স্থানীয় আওয়ামী লীগ নেতা ও স্থানীয় প্রশাসনে সহায়তায় বাড়িতে গিয়ে ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়া হবে।

এছাড়া কৃষিজীবীদের প্রয়োজনীয়তার নিরিখে আসন্ন বোরো মৌসুমে স্বেচ্ছাসেবক হিসেবে ধান কাটাসহ সর্বত্র সহযোগিতা করবে।  ছাত্রলীগের প্রতিটি মেডিক্যাল ইউনিটের নেতাকর্মীরা নিজ নিজ এলাকার জেলা/উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করবে।  এছাড়া ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের নেতারা স্ব-স্ব এলাকার ইউনিটসমূহের এসব কার্যক্রম সমন্বয় করবেন বলে জানান আল নাহিয়ান খান জয় এবং লেখক ভট্টাচার্য।

করোনা সংকটে জনগণের জন্য প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উপহার সামগ্রী প্রকৃত দরিদ্র মানুষের মাঝে বিতরণে স্থানীয় আওয়ামী লীগ নেতা ও স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করবে এবং কেউ যেন অনিয়ম করতে না পারে সেদিকে সতর্ক ও সজাগ দৃষ্টি রাখবে। কোনও অনিয়ম হলে স্থানীয় প্রশাসনকে অবহিত করবে ছাত্রলীগের নেতাকর্মী।

নেতারা জানান, কেন্দ্রীয় নির্বাহী সংসদের সরবরাহ করা পোস্টারে প্রত্যেক ইউনিটের ১০ জন স্বেচ্ছাসেবক ও ১০ জন মেডিক্যাল কলেজ ছাত্রলীগ নেতাদের সমন্বয়ে ‘স্বাস্থ্য বিষয়ক সহায়তা টিম’ এর মুঠোফোন নম্বর সংযোজন করে প্রচার করবে।  সাহায্য প্রার্থী কেউ যোগাযোগ করলে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ছাত্রলীগের জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর ইউনিটসহ সংশ্লিষ্টদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলে ও সামাজিক দূরত্ব বজায় রেখে মানবিক বাংলাদেশের অগ্রসৈনিক হিসেবে কর্মসূচি ও সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অনুরোধ জানিয়েছেন জয়-লেখক।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে