সোমবার সন্ধ্যা ৬:০৬

২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ হেমন্তকাল

বাজার থেকে মটরশুঁটি কেনার আগে সাবধান!

শীতকালে মটরশুঁটি একটি জনপ্রিয় সবজি। বিভিন্নভাবে খাওয়া যায় এটি। কাঁচা যেমন খাওয়া যায়, শুকিয়ে বীজ ডাল হিসেবেও খাওয়া যায়, আবার ভেজেও খাওয়া যায়। এটি একটি সুস্বাদু ও পুষ্টিকর সবজি।

তবে সম্প্রতি মার্কিন চিকিৎসকরা জানিয়েছেন, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বহু শাক-সবজি এবং শস্যদানা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। এর মধ্যে বিশেষভাবে তাঁরা উল্লেখ করেছেন মটরশুঁটি, টমেটো, শসার কথা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক স্টিফেন গুন্ড্রি জানিয়েছেন, কয়েকটি গাছের ‘ডিফেন্স মেকানিজম’ রয়েছে। এর ফলে গাছেরা নিজেদের দেহে ল্যাক্টিন উৎপন্ন করতে পারে। কীটপতঙ্গের হাত থেকে বাঁচার জন্য এই ল্যাক্টিন কাজে লাগায় গাছেরা। ল্যাক্টিনের সংস্পর্শে এলে পোকা-মাকড় পঙ্গু হয়ে যায়।

সবজির বা দানাশস্যের সঙ্গে এটি মানবশরীরে প্রবেশ করলে তা বিষের কাজ করে। এর ফলে অ্যালার্জি, ইরেটেবল বাওয়েল সিনড্রোম, ব্রেন ফগ, অটোমিউন ডিজিস হতে পারে। এমনকী বহুক্ষেত্রে মানসিক অবসাদের জন্যেও চিকিৎসকরা এই ল্যাক্টিনকেই দায়ী করছেন।

দানাশস্যেই এই ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে বলে জানান চিকিৎসকরা। মটরশুঁটির পাশাপাশি এই তালিকায় সয়াবিন দানা, কাজু, চিনা বাদাম, শুকনো লঙ্কাকেও রেখেছেন তাঁরা।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে