সোমবার রাত ২:০৩

২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

বাংলাদেশেও সূর্যগ্রহণ, খালি চোখে তাকানো যাবে না

বাংলাদেশেও সূর্যগ্রহণ হয়েছে। তবে করোনাভাইরাসের কারণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে এবার কোনো পর্যবেক্ষণ ক্যাম্প আয়োজন করা হয়নি। ফলে করোনার কারণে সূর্যগ্রহণ দেখা থেকে বঞ্চিত হচ্ছেন অনেকেই।

রোববার (২১ জুন) বেলা ১১টা ১৭ মিনিটে রাজশাহী বিভাগে সূর্যগ্রহণ শুরু হয়। ঢাকায় শুরু হয়েছে ১১টা ২৩ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ হবে দুপুর ১টা ১২ মিনিটে।

আবহাওয়া অধিদপ্তরের থেকে জানানো হয়েছে, ঢাকায় ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়েছে; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ১২ মিনিট ২৯ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫২ মিনিট ৩ সেকেন্ডে।  ময়মনসিংহে ১১টা ২৩ মিনিট ২ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ১২ মিনিট ১৩ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫১ মিনিট ২ সেকেন্ডে। চট্টগ্রামে ১১টা ২৮ মিনিট ১২ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ১৭ মিনিট ৩০ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে। সিলেটে ১১টা ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ১৬ মিনিট ৫০ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫৪ মিনিট ৫২ সেকেন্ডে। খুলনায় ১১টা ২০ মিনিট ১৯ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ৯ মিনিট ৪৫ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫০ মিনিট ৯ সেকেন্ডে। বরিশালে ১১টা ২৩ মিনিট ৫ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ১২ মিনিট ৩২ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫২ মিনিট ১ সেকেন্ডে।

রাজশাহী ১১টা ১৭ মিনিট ১৪ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ৬ মিনিট ২৬ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৪৭ মিনিট ৫৫ সেকেন্ডে। রংপুরে ১১টা ১৭ মিনিট ৫৯ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়; কেন্দ্রীয় গ্রহণ ঘটবে দুপুর ১টা ৭ মিনিট ২০ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৪৮ মিনিট ৩৩ সেকেন্ডে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে খালি চোখে সূর্যের দিকে না তাকাতে বলা হয়েছে। প্রতিষ্ঠানের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, খালি চোখে তাকালে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।

তিনি বলের, করোনার কারণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কোনো পর্যবেক্ষণ ক্যাম্প করা হয়নি। প্রতিষ্ঠানের নিজস্ব কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সীমিত পরিসরে গ্রহণ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে