রবিবার ভোর ৫:৩১

২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি

১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ বর্ষাকাল

বছরে একাধিক বার বিদ্যুৎ-জ্বালানির দাম পরিবর্তনে সংসদে বিল

বছরে একাধিকবার বিদ্যুৎ ও জ্বালানির দাম পরিবর্তন করতে ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন সংশোধন-২০২০ বিল’ সংসদে উত্থাপন করা হয়েছে। মঙ্গলবার (২৩ জুন) জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই বিল উত্থাপন করেন।

এরপর ৩০ দিনের মধ্যে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে। এর আগে, গত বছরের ডিসেম্বরে বিলটি মন্ত্রিসভার অনুমোদন দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০০৩ সালের আইন অনুযায়ী—জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনও পরিবর্তন না হলে কমিশনের নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না। খসড়া আইনে তা পরিবর্তন করে বছরে একাধিকবার দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বিলে বলা হয়েছে, কমিশন নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে কমিশনের একক বা পৃথক পৃথক আদেশে প্রয়োজনে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। এ আইন কার্যকর হলে এনার্জি রেগুলেটরি কমিশন বছরে এক বা একাধিকবার বিদ্যুৎ, গ্যাস, ডিজেল, পেট্রোলসহ জ্বালানির দাম পরিবর্তন করতে পারবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘সম্প্রতি জ্বালানি সরবরাহ কাঠামোতে দ্রুত পরিবর্তন ঘটায় আইন সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়।’ এসব কারণে এই বিল সংসদে উপস্থাপন করা হয়েছে বলেও তিনি জানান।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে