মঙ্গলবার সকাল ১১:২২

২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৪ঠা সফর, ১৪৪২ হিজরি

৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

ফাইনাল পাতানোর অভিযোগ তুলে বিপাকে লঙ্কান মন্ত্রী

সম্প্রতি ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালকে পাতানো বলে দাবি তুলেছিলেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে। তিনি বলেছিলেন, ‘২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলঙ্কা’। তাঁর এই দাবির বিপক্ষে জোরালো প্রতিবাদ করেন শ্রীলঙ্কার দুই সাবেক ক্রিকেটার কুমারা সাঙ্কাকারা ও মাহেলা জয়াবর্ধনে। তাঁর এমন দাবির স্বপক্ষে প্রমাণও দাবি করেন তারা।

তবে এমন দাবির পক্ষে খুব বেশি যুক্তি উপস্থাপন করেননি মাহিন্দানান্দা। শেষ পর্যন্ত জানিয়েছিলেন, ফাইনালের আগে স্কোয়াডে কিছু পরিবর্তন আনা হয়। যেগুলোর ব্যাপারে ক্রীড়া মন্ত্রণালয় থেকে কোন ধরনের অনুমতি নেওয়া হয়নি।

সানডে টাইমসে দেওয়া সাক্ষাতকারে এ অভিযোগ তুলে সাবেক ক্রীড়ামন্ত্রী বলেছিলেন, ‘একদম শেষ দিকে গিয়ে হুট করেই শ্রীলঙ্কা থেকে দুইজন ক্রিকেটারকে নিয়ে যাওয়া হয়। ক্রিকেট বোর্ড কিংবা ক্রীড়া মন্ত্রণালয় থেকে এ বিষয়ে কোন অনুমতিও নেওয়া হয়নি।’

খেলোয়াড় উড়িয়ে নেওয়ার অভিযোগ সত্য হলেও অনুমতি নেওয়া হয়নি এমন কথা মিথ্যা বলে প্রমাণিত হয়।

২০১১ বিশ্বকাপ ফাইনালের আগে হুট করে নিগলসে (ছোটখাট ইনজুরি) ভুগছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও মুত্তিয়াহ মুরালিধরন। আর তখন এই দুজনের ব্যাকআপ হিসেবে বাঁহাতি পেসার চামিন্দা ভাস ও অফস্পিনার সুরজ রান্দিভকে দলে চায় নির্বাচকরা। আর ভাস ও রান্দিভকে দলের সঙ্গে যুক্ত করার জন্য লঙ্কান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে চিঠি দেওয়া হয়েছিল। আর সেখানে সাইন করেছেন স্বয়ং অতুলগামাগে।

সানডে টাইমসের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। যেখানে তারা অতুলগামাগের সাইন করা সেই চিঠিটির ছবি প্রকাশ করেছে। ফাইনালের আগে ৩০ মার্চ ২০১১ তারিখে ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে চিঠিটি দেওয়া হয়েছিল। আর যার ফলে নিজের তোলা অভিযোগ প্রমাণে ব্যর্থতা ও মিথ্যার আশ্রয় নিয়েছেন অতুলগামাগে সেই চিত্রই ফুটে ওঠে। আর তাই এখন বরং প্রশ্ন উঠছে অতুলগামাগের অবস্থান নিয়েই।

আর শ্রীলঙ্কা সরকারও গুরুত্বের সাথে নিয়েছে এই অভিযোগকে। এরই মধ্যে বর্তমান ক্রীড়ামন্ত্রীকে নির্দেশ দেয়া হয়েছে সেই ফাইনালের ব্যাপারে তদন্ত করতে। এছাড়া আইসিসিও সেই ম্যাচ নিয়ে তদন্ত করার কথা ভাবছে।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে