রবিবার দুপুর ২:১৭

২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

৭ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ হেমন্তকাল

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে এ বছর যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন তিন বিজ্ঞানী। তাঁরা হলেন- রজার পেনরোজ, রিয়েনহার্ড গেঞ্জেল ও আন্দ্রেয়া গেজ। তিনজনের মধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং অন্য দুজনে পেয়েছেন বাকি অর্ধেকের অর্ধেক করে।

আজ মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে তাঁদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

এর আগে গতকাল সোমবার চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে তিনজনের পুরস্কার ঘোষণা করে নোবেল কমিটি। ‘হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিষ্কারের জন্য’ হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে চিকিৎসায় নোবেল দেওয়া হয়। আমেরিকান হার্ভি অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী হোগটন দুজনে মিলে পাবেন বাকি অর্ধেক।

আগামীকাল বুধবার (০৭ অক্টোবর) রসায়ন বিজ্ঞানে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাঁদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে