শনিবার রাত ১২:৪২

১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

১৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ হেমন্তকাল

দ. কোরিয়ার বিরুদ্ধে ‘সামরিক ব্যবস্থা’ নেওয়ার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেবে উত্তর কোরিয়া এবং তা করার জন্য সামরিক বাহিনীকে ব্যবহার করা হবে। শীর্ষ নেতা কিম জং উনের ক্ষমতাশালী বোন কিম ইয়ো জং এই হুমকি দিয়েছেন বলে খবর প্রকাশ করেছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

সিউলকে দেওয়া সর্বশেষ হুমকিতে ইয়ো জং বলেছেন, ‘আমি মনে করি দক্ষিণ কোরিয়ান কর্তৃপক্ষের সঙ্গে সবকিছু থেকে বিরত থাকার এখনই সঠিক সময়। আমরা শিগগিরই পরবর্তী ব্যবস্থা নেবো।’

প্রায় সময় সীমান্ত দিয়ে উত্তর কোরিয়ার অভ্যন্তরে পিয়ংইয়ং বিরোধী লিফলেট ভর্তি বেলুন উড়িয়ে দেয় দেশত্যাগী কোরিয়ানরা। এই দেশবিরোধী কাজ বন্ধে সিউলকে ব্যবস্থা নিতে বলেছিল পিয়ংইয়ং। কিন্তু তারা ব্যর্থ হওয়ায় গত সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছে উত্তর কোরিয়া।

ভাই কিমের গুরুত্বপূর্ণ উপদেষ্টা ইয়ো জং বলেছেন, ‘শীর্ষ নেতা, আমাদের দল ও রাষ্ট্র প্রদত্ত শক্তিবলে আমি শত্রুর বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নিতে সশস্ত্র বিভাগকে নির্দেশ দিয়েছিলাম।’ তিনি আরও যোগ করেছেন যে ‘শত্রুর বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে আমাদের সেনাবাহিনীর জেনারেল স্টাফকে।’

কী ধরনের সামরিক পদক্ষেপ নেওয়া হবে তা স্পষ্ট করেননি ইয়ো জং। কিন্তু উত্তর কোরিয়ার সীমান্ত শহর কায়েসংয়ে অবস্থিত যৌথ লিয়াজো অফিস ধ্বংস করে দেওয়ার হুমকি দিলেন। লিফলেট ভর্তি বেলুন পাঠানো বন্ধে ব্যর্থ হওয়ার কথা উল্লেখ করে কিমের বোন বলেছেন, ‘তাদের বুঝিয়ে দেওয়া উচিত তারা কী করেছে।’ পিয়ংইয়ং বিরোধী লিফলেট পাঠানোর কারণে গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেয় উত্তর কোরিয়া।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে