সোমবার সন্ধ্যা ৬:১৪

২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ হেমন্তকাল

দক্ষিণ চীন সাগরে ভারতের যুদ্ধজাহাজ, ক্ষুব্ধ বেইজিং

লাদাখে চীন ও ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষের পর এবার দক্ষিণ চীন সাগরে একটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। দুই দেশের মধ্যে আলোচনা চলাকালে দিল্লির এমন পদক্ষেপে আপত্তি জানিয়েছে চীন।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, চীনা বাহিনী কৃত্রিম দ্বীপপুঞ্জ ও সামরিক উপস্থিতির মাধ্যমে ২০০৯ সাল থেকে ভারতীয় নৌবাহিনীর জাহাজগুলোর উপস্থিতিতে আপত্তি জানিয়ে আসছে।

সামরিক একটি সূত্র বার্তা সংস্থা এএনআইকে জানিয়েছে, লাদাখে চীনের সঙ্গে সংঘর্ষে ২০ সেনা নিহতের পর ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে মোতায়েন করা হয়েছে। 

ওই এলাকায় পিপলস লিবারেশন আর্মির (পিএলও) নৌবাহিনী তার ভূখণ্ডের অংশ হিসাবে বেশিরভাগ জলসীমা দাবি করে আসছে এবং যে কোনো বাহিনীর উপস্থিতিতে আপত্তি জানায়।

ভারতীয় যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে মোতায়েন করায় চীনা নৌবাহিনী ও নিরাপত্তায় নিয়োজিতরা আপত্তি জানিয়েছে। তারা বলছে, দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলার মধ্যেই এমন যুদ্ধজাহাজের উপস্থিতি বিরোধপূর্ণ।

দক্ষিণ চীন সাগরে এরই মধ্যে আমেরিকার রণতরী ও ডেস্ট্রয়ারের উপস্থিতি রয়েছে। ভারতীয় বাহিনী নিয়মিতভাবে আমেরিকার সমমানের যুদ্ধজাহাজগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে বলে সূত্র জানিয়েছে। 

চীন কয়েক দশক ধরে দক্ষিণ চীন সাগরের একটি বিশাল অংশ নিজেদের বলে দাবি করে আসছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে