শুক্রবার রাত ১১:০৫

২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই শাবান, ১৪৪৫ হিজরি

১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ বসন্তকাল

জার্মানিতে রপ্তানি আয় বেড়েছে ৯.৮%

২০১৬-১৭ অর্থবছরে জার্মানিতে বাংলাদেশি পণ্য রপ্তানি বেড়েছে। পণ্যের পরিমানের সঙ্গে বেড়েছে আয়ও।  বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য মতে, আলোচ্য অর্থবছরে দেশটিতে রপ্তানি আয় আগের অর্থবছরের (২০১৫-১৬) তুলনায় বেড়েছে প্রায় ৯ দশমিক ৮ শতাংশ।

ইপিবির তথ্য মতে, ২০১৬-১৭ অর্থবছরে জার্মানিতে রপ্তানি হয়েছে মোট ৫৪৭ কোটি ডলারের পণ্য। আর ২০১৫-১৬ অর্থবছরের এর পরিমাণ ছিল ৪৯৮ কোটি ডলার।

উল্লেখ, জার্মানি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি বাজার। বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, বাংলাদেশ মোট রপ্তানি পণ্যের ১৫ শতাংশের বেশি গন্তব্য এখন জার্মানি। জার্মানিতে বাংলাদেশি রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে তৈরি পোশাক, মেশিনারিজ, চামড়ার ব্যাগ, জ্বালানি, তথ্যপ্রযুক্তি ও আসবাবসহ বিভিন্ন ধরনের পণ্য।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের এক নম্বর রপ্তানি বাজার হলেও এ বছর তৈরি পোশাক রপ্তানি জার্মানিতেই বেশি হয়েছে।

সংবাদ মাধ্যমের তথ্য মতে, চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম আট মাসে যুক্তরাষ্ট্রের চেয়ে জার্মানিতে পোশাক রপ্তানি বেড়েছে ১৩ কোটি ডলার বা ১ হাজার ৪০ কোটি টাকার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে দেশটির বাজার স্থিতিশীল ছিল না। ফলে সেখানে ভোক্তাদের চাহিদা কমায় রপ্তানি কমে গেছে। কিন্তু একই সময়ে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় জার্মানির অর্থনীতি ভালো ছিল।

বর্তমানে বিশ্বের ১৮৮টি দেশে বাংলাদেশের তৈরি ৭০৫টি পণ্য রপ্তানি হচ্ছে। বিশেষ করে বাংলাদেশের পোশাকশিল্পের নিটওয়্যার এবং ওভেন খাত বিশ্ববাজারে শীর্ষ অবস্থানের দিকেই আছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে