শুক্রবার রাত ১১:২৮

২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ শীতকাল

চীনে মানবদেহে করোনার টিকা প্রয়োগে সাফল্যের ইঙ্গিত

করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে আরো একধাপ এগিয়ে গেলো চীন। মানবদেহে সম্ভাব্য প্রতিষেধক প্রয়োগে সাফল্যের ইঙ্গিত মিলেছে। শুক্রবার প্রকাশিত একটি চীনা গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে কোভিড-১৯ এর জন্য দায়ী করোনাভাইরাসের স্ট্রেইন সার্স-কোভ-২ এর বিরুদ্ধে একটি সম্ভাব্য টিকা আংশিকভাবে কার্যকরী দেখা গেছে।

সমীক্ষায় দেখা গেছে একটি নির্দিষ্ট সক্রিয় পদার্থ মানুষের শরীরে সার্স-কোভ-২ ভাইরাসের প্রতিরোধ ক্ষমতা জাগিয়ে তোলে। প্রথম ধাপেই ভাইরাসের সংক্রমণ রুখতে পারে কিনা তা জানতে আরো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে জানান গবেষকরা।

বেইজিং ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির গবেষণার দায়িত্বে থাকা অধ্যাপক ওয়েই চেন বলেছেন, ‘এই ফলাফলগুলো একটি গুরুত্বপূর্ণ মাইলফলককে উপস্থাপন করে।’

বিখ্যাত চিকিৎসা সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এই গবেষণা প্রমাণ করে যে, সক্রিয় পদার্থ এডি৫-এনসিওভি নিরাপদ এবং সহনীয়। সক্রিয় পদার্থ হলো যে কোনো ওষুধ বা টিকা দেওয়ার জৈবিকভাবে সক্রিয় উপাদান।

প্রথম ধাপের পরীক্ষায় করোনার উৎপত্তিস্থল হুবেইর স্বাস্থ্যবান ১০৮ জন স্বেচ্ছাসেবীর দেহে এই টিকা প্রয়োগ করা হয়। এটি স্বেচ্ছাসেবীদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে দেখতে পেয়েছেন গবেষকরা। অবশ্য এখনই এনিয়ে কোনো নিশ্চয়তা তারা দিতে নারাজ। আরো গবেষণা করতে চান তারা, প্রথম ধাপের পরীক্ষায় সাফল্যের ইঙ্গিত মেলায় বেশ অনুপ্রাণিত তারা।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে