শুক্রবার রাত ১১:৩০

১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

২৯শে মহর্‌রম, ১৪৪২ হিজরি

৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

চাহিদার সাথে তাল মিলিয়ে বৃদ্ধি পাচ্ছে না তুলার উৎপাদন

তুলার চাহিদা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে না। বর্তমানে দেশে তুলার বার্ষিক চাহিদা ৬০ লাখ বেল। দেশে উৎপাদিত তুলায় বার্ষিক চাহিদার মাত্র ২ দশমিক ৬০ ভাগ পূরণ হয়। দেশে গার্মেন্টস শিল্পের ব্যাপক প্রসারের কারণে প্রতি বছর তুলার চাহিদা বাড়ছে।

তুলা উন্নয়ন বোর্ড চলতি মৌসুমে (২০১৭-২০১৮) সারাদেশে ৪৫ হাজার হেক্টরে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করেছে। আর তুলা উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৭২ হাজার বেল।

তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফরিদ উদ্দিন জানান, তুলার উৎপাদন বৃদ্ধির জন্য হাইব্রিড জাত গুলোর চাষ প্রচলন করা হচ্ছে। বর্তমানে তুলার হেক্টর প্রতি উৎপাদন বৃদ্ধি পেয়েছে। কম জমিতে চাষ করে বেশি ফলন হয় এমন সব জাত চাষ করা হচ্ছে।

বর্তমান বিঘা প্রতি ১৫-১৬ মন পর্যন্ত ফলন হচ্ছে বলে তিনি জানান। আমন ধান কাটার পর ওই জমিতে স্বল্প মেয়াদী তুলা চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। চাষ করা হবে সাথী ফসলের। এ জন্য বিদেশ থেকে নতুন জাত আনা হচ্ছে। এ ছাড়াও বরিশাল অঞ্চলে আমন ধান কাটার পর জমি পতিত জমিতে তুলা চাষের উদ্যোগ নেওয়া হয়েছে।

তুলা উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চলতি মৌসুমে (২০১৭-১৮) যশোর জোনে ৩ হাজা ২’শ হেক্টরে সমভূমির তুলা চাষ করে ১৮ হাজার ৮২ বেল তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। ঝিনাইদহ জোনে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ৪ হাজার ৩’শ হেক্টরে। তুলার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৪ হাজার ৪৩২ বেল। রাজশাহী জোনে ২৫’শ হেক্টরে তুলা চাষ করে ১৪ হাজার ২০৫ বেল তুলা উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

চুয়াডাঙ্গা জোনে ৪ হাজার ৩’শ হেক্টরে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। বগুড়া জোনে ১৯’শ হেক্টরে তুলা চাষ করে ১০ হাজার ৭৯৬ বেল তুলা উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। কুষ্টিয়া জোনে তুলা চাষ লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ৪ হাজার ৩’শ হেক্টরে। রংপুর জোনে ২৩’শ হেক্টরে তুলা চাষ করে ১৩ হাজার ৬৮ বেল তুলা উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। ঠাকুরগাঁ জোনে ১৪’শ হেক্টরে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

ময়মনসিংহ জোনে ১৮’শ হেক্টরে তুলা চাষ করে ১০ হাজার ২২৭ বেল তুলা উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। ঢাকা জোনে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ১৪’শ হেক্টরে। তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় ৬’শ হেক্টরে সমভূমির তুলা চাষ করে ২২’শ ৭৪ বেল তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

এছাড়া তিন পার্বত্য জেলায় ১৭ হাজার হেক্টরে পাহাড়ি জাতের তুলা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। পাহাড়ি জাতের তুলার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ৪৩ বেল। তুলা উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, গত অর্থবছরে (২০১৫-১৬) সারাদেশে ২৫ হাজার ৯৬০ হেক্টরে সমভূমির ও ১৬ হাজার ৮৯০ হেক্টরে পাহাড়ি জাতের তুলা চাষ করা হয়েছিল। তুলা উৎপাদন হয়েছিল এক লাখ ৫৬ হাজার ৫০৯ বেল।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে