সোমবার সকাল ৭:৫৮

১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

২৭শে রমজান, ১৪৪২ হিজরি

২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় পাহাড় ধসের আশঙ্কা

সমাজ নিউজ ডেস্ক: টানা বর্ষণে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন এবং আবহাওয়া দপ্তর এ ব্যাপারে সতর্কতা জারি করেছে।

পাহাড়ের ঢালুতে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সেখান থেকে সরে গিয়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে আহ্বান জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

এদিকে নগরীর মতিঝর্ণা, বায়েজিদসহ বিভিন্ন এলাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ের জন্য নগরীতে ১৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) সকালে চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার সকাল থেকেই চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত আছে। বৃহস্পতিবার সারাদিন মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে নগরীতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম রাইজিংবিডিকে জানান, পাহাড় ধসের আশঙ্কায় নগরীর বিভিন্ন এলাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের আশ্রয় কেন্দ্রে সরে যেতে মাইকিং করে সতর্ক করা হয়েছে। বৃহস্পতিবার সারাদিনে বিভিন্ন এলাকা থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করবে প্রশাসন।

নির্বাহী ম্যাজিট্রেট জানান, ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ের জন্য নগরীতে ১৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এই আশ্রয় কেন্দ্রগুলো হলো

নগরীর পাহাড়তলি বালিকা উচ্চ বিদ্যালয়, বিশ্বকলোনীর কোয়াড পি-ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফিরোজ শাহ কলোনী প্রাথমিক বিদ্যালয়, বায়তুল ফালাহ আদর্শ মাদ্রাসা, চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ, জালালাবাদ বাজার সংলগ্ন শেড, রউফাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয়, রশিদিয়া রউফাবাদ আলিম মাদ্রাসা, মহানগর পাবলিক স্কুল, আল হেরা মাদ্রাসা, আমিন জুট মিল ওয়ার্কার্স ক্লাব, আমিন জুট মিলস নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, লালখানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, এবাদ উল্লাহ পন্ডিত সরকারি প্রাথমিক বিদ্যালয়, শহীদ নগর সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, কলিম উল্লাহ সরকারী প্রাথমিক বিদ্যালয়,ওয়াইএমসিএ, শেখ রাসেল প্রাথমিক বিদ্যালয়, মতিঝর্ণা ইউসেফ স্কুল।

এদিকে, বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া দপ্তরের সর্বশেষ সতর্ক বার্তায় বলা হয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম ও আশে-পাশের এলাকায় আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। এই সময়ে অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো বাতাসের সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে