সোমবার সন্ধ্যা ৬:৪৪

২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ হেমন্তকাল

করোনা পরিস্থিতিতে চট্টগ্রাম কাস্টমসে রাজস্ব আয়ে ভাটা

করোনা মহামারি পরিস্থিতির মধ্যে দেশের অন্যতম রাজস্ব আহরণকেন্দ্র চট্টগ্রাম সমুদ্র বন্দরের কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি।

বিদায়ী ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আয় লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকা কম হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস হাউজের পরিসংখ্যান থেকে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে কয়েক মাস দেশে যোগাযোগ বন্ধ থাকায় বন্দর থেকে পণ্য খালাস প্রায় শূন্যের কোঠায় নেমে আসে। বিশ্বব্যাপী একই পরিস্থিতির কারণে আমদানিও বন্ধ ছিল। বন্দর থেকে উচ্চশুল্কের গাড়ি খালাস হয়নি। যার প্রভাব পড়ে রাজস্ব আয়ে।

২০১৯-২০২০ অর্থ বছরের শুরুতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চট্টগ্রাম কাস্টমসকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ৫৮ হাজার ২৯৮ কোটি টাকা। কিন্তু বছর শেষান্তে রাজস্ব আয় হয়েছে ৪১ হাজার ৭৬৭ কোটি টাকা; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ হাজার ৫৩১ কোটি টাকা কম।

গত অর্থবছরে রাজস্ব আয় আগের বছরের তুলনায়ও প্রায় ২ হাজার কোটি টাকা কম। কাস্টমস কর্তৃপক্ষ জানায়, ২০১৮-১৯ অর্থ বছরে রাজস্ব আয় হয় ৪৩ হাজার ৫৭৭ কোটি টাকা।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম জানান, করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে, তার প্রভাব পড়েছে চট্টগ্রাম কাস্টমসেও। পণ্য খালাস অস্বাভাবিকহারে কমে যাওয়ায় রাজস্ব আয় লক্ষ্যমাত্রা পূরণ হয়নি বলে জানান তিনি। 

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে রাজস্ব আয়ের এ মন্দা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে কাস্টমস কর্মকর্তারা অভিমত ব্যক্ত করেন।  







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে