সোমবার রাত ১১:৪৯

২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

২৭শে জিলকদ, ১৪৪৩ হিজরি

১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ বর্ষাকাল

এবার বিহারের একাংশের দাবি নেপালের, বাঁধ নির্মাণে বাধা

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার অঞ্চলকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে নেপাল। চারদিন আগে ভারতের ওই তিন এলাকাকে নিজেদের দাবি করে পার্লামেন্টে মানচিত্রও সংশোধন করে নেপাল সরকার। এবার বিহারের একটি অংশ নিজেদের বলে দাবি করলো কাঠমান্ডু। এমনকি ওই অংশে থাকা একটি বাঁধ সংস্কারের কাজেও ভারতকে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে নেপালের বিরুদ্ধে।

রোববার ভারতের বন্যা নিয়ন্ত্রণথ অধিদফতরের প্রকৌশলী উমা নাথ রাম ব্রিটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য দিয়েছেন।

নেপালের পার্লামেন্টে ভারত নিয়ন্ত্রিত ভূমিসহ নতুন রাজনৈতিক মানচিত্র অনুমোদনের দুদিন পরই বাঁধ নির্মাণে বাধা দেওয়ার খবর এলো।

জানা গেছে, গত ৪ জুন বিহার সরকারকে বাঁধ নির্মাণে বাধা দিলেও তা প্রকাশ্যে আসে শনিবার। ওই অঞ্চলকে নো ম্যানস ল্যান্ড দাবি করে এই বাধা দেয় নেপাল।

বিহারের বন্যা নিয়ন্ত্রণ বিভাগের প্রকৌশলী উমা নাথ বলেছেন, লাল বাকাইয়া নদীতে প্রায় প্রতি মৌসুমের বন্যার সৃষ্টি হয়। তাতে প্রতি বছর বাঁধ মেরামত করতে হয়। এবারও মেরামতের পদক্ষেপ নেওয়া হয়েছিল। কিন্তু কাজ অর্ধেক শেষ হতেই নেপাল থেকে কয়েকজন কর্মকর্তা ও নিরাপত্তাকর্মীরা এতে বাধা দেন।

আলোচনা করে বিষয়টির সুরাহা করতে চেয়েছিলেন বিহার সরকার। কিন্তু নেপাল কিছুতেই সংস্কারের কাজ করতে দেবে না। তারা জলসম্পদ দফতরের কর্মীদের ভয় দেখিয়ে তাড়িয়ে দিয়েছে।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে