বুধবার রাত ২:৪৫

২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৫ই সফর, ১৪৪২ হিজরি

৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ শরৎকাল

ঈদ যাত্রায় সিএমপির ১৫ নির্দেশনা

আগামী ১ আগস্ট দেশব্যাপী পালিত হতে যাচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের আনন্দ নিরাপদ ও নির্বিঘ্ন করার লক্ষ্যে চট্টগ্রামের নাগরিকদের নিরাপত্তায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ১৫টি নির্দেশনা প্রদান করেছে।

সোমবার (২৭ জুলাই) সিএমপির পক্ষ থেকে নির্দেশনাগুলো দেওয়া হয়।

সিএমপির নির্দেশনাগুলো হলো-

করোনা পরিস্থিতিতে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে ভ্রমণ করুন। ভ্রমণের সময় অবশ্যই মাস্ক পরতে হবে। শারীরিক অসুস্থতা নিয়ে ভ্রমণ পরিহার করুন। করোনা পরিস্থিতিতে তাড়াহুড়া করে কিংবা ঝুঁকিপূর্ণ অবস্থায় বাসে উঠবেন না। এতে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। অপরিচিত কারও সঙ্গে ভাগাভাগি করে গাড়ি ভাড়া করবেন না বা গাড়িতে উঠবেন না।

রাস্তায় অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু খাবেন না। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে বাইরের খাবার খাওয়া এড়িয়ে চলুন। রাস্তায় বাস বা ট্রেন কিংবা লঞ্চ টার্মিনালে পকেটমার ও দুস্কৃতি থেকে সাবধান থাকুন। নিজের মোবাইল ফোন এবং হ্যান্ডব্যাগের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখুন।

যানবাহনে চলার সময় বা ট্রাফিক জ্যাম পড়লে গাড়ির জানালা বন্ধ রাখুন। দীর্ঘ রুটে যাত্রায় নির্জন বা অপরিচিত স্থানে যাত্রা বিরতি করবেন না। মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সঙ্গে চলাচল করুন। প্রয়োজনে সকাল হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ট্যাক্সি বা অটোরিকশা কিংবা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে নিন। প্রয়োজনে ওই রেজিস্ট্রেশন নম্বর ও ড্রাইভারের নাম প্রিয়জনের নম্বরে এসএমএস করুন।

যাত্রাকালে নিজের মালামালের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখুন এবং রাতে মূল্যবান সামগ্রী নিয়ে একাকী চলাচল পরিহার করুন। যাতায়াতের সময় সহযাত্রী বেশে থাকা অজ্ঞান পার্টি ও মলম পার্টির খপ্পর থেকে সাবধানতা অবলম্বন করুন। রাতে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। ঈদে বাড়ি যেতে হলে শেষ মুহূর্তের যানজট এড়াতে আগেই ভ্রমণ সম্পন্ন করুন।

এছাড়া যেকোনো প্রয়োজনে জরুরি সেবার জন‌্য ৯৯৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। সিএমপি’র কন্ট্রোল রুমের সাথে যোগাযোগ করতে চাইলে ০১৮ ৮০ ৮০ ৮০ ৮০ এই নম্বরে যোগাযোগ করতে পারবেন।

Comments are closed.







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে