বৃহস্পতিবার সকাল ৬:৫২

১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

৩০শে রমজান, ১৪৪২ হিজরি

৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ গ্রীষ্মকাল

আড়াই মাস পর বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

দীর্ঘ ৭৮ দিন বন্ধ থাকার পর যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

রোববার (৭ জুন) বিকেলে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়। সন্ধ‌্যা সাড়ে ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪টি ট্রাক পেট্রাপোল দিয়ে বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করেছে। 

করোনার সংক্রমণ নিয়ে আশঙ্কা থাকায় সীমান্ত অতিক্রমের আগেই গাড়িচালকদের স্বাস্থ‌্য পরীক্ষা করা হবে। এছাড়া, ট্রাকগুলো উভয় দেশে স্যানিটাইজ করা হবে। ফেরার সময়ও চালকদের স্বাস্থ‌্য পরীক্ষা করা হবে। দ্রুত পণ্য খালাস করে দিনের মধ্যেই ট্রাকগুলো ফিরে যাবে।

করোনা সংক্রমণ রোধে গত ২৩ মার্চ থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। গত ২৪ এপ্রিল ভারতের কেন্দ্রীয় সরকার বাণিজ্যের অনুমোদন দিলেও পশ্চিমবঙ্গ সরকারের অনুমতি না থাকায় দীর্ঘদিন বন্ধ ছিল আমদানি-রপ্তানি। তবে গত ৬ ও ৭ মে ভারত থেকে ১৫ ট্রাক পণ্য আমদানি করা হয়েছে।

দুই দেশের মধ‌্যে আমদানি-রপ্তানি পুনরায় শুরু করা লক্ষ‌্যে বৃহস্পতিবার বিকেলে সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় দুই দেশের কর্মকর্তা ও ব্যবসায়ী নেতাদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে ভারতের উত্তর ২৪ পরগনার জেলাশাসক চৈতালি চক্রবর্তী, বনগাঁ পৌরসভার মেয়র শংকর আঢ্য ডাকুসহ কাস্টমস, পুলিশ, বিএসএফ ও পেট্রাপোল সিঅ‌্যান্ডএফ এজেন্টস, ট্রাক মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষে বেনাপোল বন্দর, কাস্টমস, বিজিবি ও সিঅ‌্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, সিএন্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশন ও ট্রান্সপোর্ট মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে