শনিবার দুপুর ২:১৯

১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

১০ই সফর, ১৪৪৩ হিজরি

৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ শরৎকাল

অনুমোদন পেলো নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

দেশে আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। রাজধানীর উত্তরায় ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামে বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমোদনের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ১০৬-টিতে।

মন্ত্রণালয় সূত্র জানায়, গত ১৬ জুন সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়টি স্থাপনের অনুমতি দেওয়া হয়। অনুমোদনপত্রে মন্ত্রণালয় থেকে ২৩টি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী সবগুলো শর্ত প্রতিপালনের পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে অবগত করবে। এরপর কমিশনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়টি পরিদর্শন করা হবে। পরিদর্শনে উচ্চশিক্ষা ও গবেষণার পরিবেশ বজায় রাখাসহ সব শর্তের সন্তোষজনক পরিস্থিতি থাকলে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়া হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়টি স্থাপনের অনুমোদনের শর্তে বলা হয়েছে, কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব অথবা ভাড়া করা ভবন থাকতে হবে। কমপক্ষে তিনটি অনুষদ এবং প্রত্যেকটির অধীনে ছয়টি বিভাগ, প্রয়োজনীয় শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাব, কমনরুম, সেমিনারসহ পর্যাপ্ত অবকাঠামো থাকতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম সম্পর্কিত পরিকল্পনা প্রণয়ন করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে অনুমোদন নিতে হবে।

‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ অনুমোদনের জন্য আবেদন করে ২০১৪ সালে। ওই সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় বিষয়ে কাগজপত্র যাচাই ও মতামত দেওয়ার জন্য ইউজিসিকে চিঠি দেওয়া হয়।  আর আবেদনের প্রায় ছয় বছর পর সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা অনুযায়ী গত সপ্তাহে নতুন এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হলো।

‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা হিসাবে রয়েছেন অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন। বর্তমানে রাজধানীর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের উপাচার্যের দায়িত্ব পালন করছেন।







© সকল স্বত্ব- সমাজ নিউজ -কর্তৃক সংরক্ষিত
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। মোবাইল: ০১৭১১-৩২৪৬৬০, ০১৭১৩-৫১২৫৮২।
ই-মেইল: news@somajnews.com, ওয়েব: www.somajnews.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

ডিজাইন: একুশে