ইসলামের পঞ্চ স্তম্ভের অন্যতম হচ্ছে জাকাত। ইসলাম ভোগের ধর্ম ভোগের নয়। বরং ত্যাগের ধর্ম। সাম্য-মৈত্রীর শিক্ষা দেয় ইসলাম। ভ্রাতৃত্বের বন্ধন দৃঢ় করে। তাই ধনীর সম্পদে গরীবের অধিকার সাব্যস্ত করেছে। তাই দারিদ্র বিমোচনে জাকাত অন্যতম মাধ্যম।
ধন সম্পদ মহান আল্লাহ প্রদত্ত। সুতরাং তা ভোগ করতে হবে মহান আল্লাহর বাতলে দেয়া নিয়মে। নিম্নে জাকাতের গুরুত্বপূর্ণ মাসয়ালা উল্লেখ করা হলো
প্রশ্ন : দরিদ্র বোনকে জাকাতের টাকা দেয়া জায়েজ হবে?
উত্তর : হ্যাঁ, দরিদ্র বোনকে জাকাতের টাকা দেয়া জায়েজ হবে। এতে জাকাত আদায় হতে কোনো অসুবিধা নেই। তবে, দরিদ্র বোনকে টাকাগুলো জাকাতের এ কথা না বলে দেয়াই উত্তম। [বাহরুর রায়েক, খ- : ২, পৃষ্ঠা : ৩৭০]
প্রশ্ন : জাকাতের হিসাব কী মাস হিসেবে ধরা হবে, বাংলা, আরবি না ইংরেজি?
উত্তর : জাকাতের হিসাবের জন্য আরবি মাস তথা চন্দ্রমাস গণনা করতে হবে। রমজান মাসের আগের মাস শাবান। শাবান থেকে শাবান হিসাব করা যেতে পারে। অথবা প্রতিবছর শবেবরাতের আগে হিসাব করলে রমজানে আদায় করা যায়। এতে রমজানে বেশ সওয়াব পাওয়া যাবে। তবে অন্য যে কোনো মাসেই এক বছর পূর্ণ করে হিসাব করা যাবে। [হিদায়া, খ- : ১, পৃষ্ঠা : ১৭৫; মাহমুদিয়া, খ- : ১৪, পৃষ্ঠা : ৪৯]
প্রশ্ন : মাদ্রাসা বা এতিমখানায় গরিব ছাত্রদের খাবার খাওয়ালে জাকাত হবে কি?
উত্তর : না, গরিব ছাত্রকে স্বাভাবিকভাবে খাবার খাওয়ালে জাকাত আদায় হবে না। তবে তাদের খাবারের মালিক বানিয়ে দিলে, খাবারের মূল্য পরিমাণ জাকাত আদায় হবে। [আদ্দুররুল মুখতার, খ- : ৩, পৃষ্ঠা : ২৯১]
প্রশ্ন : দোকান, বাসা বা বাড়ি ভাড়ার জন্য প্রদত্ত অ্যাডভান্স দেয়া টাকারও কি জাকাত দিতে হবে?
উত্তর : হ্যাঁ, ভাড়াগ্রহীতা ব্যক্তির ওপর জাকাত ফরজ হয়ে থাকলে তার ওপর অ্যাডভান্সে প্রদত্ত টাকার ওপরও জাকাত ফরজ হবে। কেননা প্রদত্ত টাকার মালিক তো সে নিজেই। জমা রাখার কারণে তার মালিকানা শেষ হয়ে যায়নি। কাজেই ভাড়াগ্রহণকারীর ওপর জাকাত আদায় করা জরুরি হবে। এজন্য অন্যান্য টাকার সঙ্গে হিসাব করে এ টাকারও জাকাত দিতে হবে। [আদ্দুররুল মুখতার, খ- : ২, পৃষ্ঠা : ৩০৫]
প্রশ্ন : করজ দেয়া টাকার ওপর কি জাকাত আসবে?
উত্তর: করজ দেয়া টাকা উসুল হওয়ার পর ওই টাকার জাকাত দিতে হবে এবং বিগত বছরগুলোয় এ টাকার জাকাত না দিয়ে থাকলে সেই জাকাতও দিতে হবে। তবে কেউ যদি করজের টাকা উসুল হওয়ার আগেই প্রতিবছর ওই টাকার জাকাত দিয়ে দেয় তাতেও জাকাত আদায় হয়ে যাবে। [আদ্দুররুল মুখতার, খ- : ২, পৃষ্ঠা ২৬৬] (সংগৃহীত)