বন্ধ হল ফেসবুকের পিকচার ‘ডাউনলোড ও শেয়ার’ পদ্ধতি

কখনও অন্যের ছবি ব্যবহার করে ফেক প্রোফাইল তৈরি, কখনও বা আরও গুরুতর কোনও সাইবার ক্রাইম। সোশ্যাল মিডিয়ায় এমন ঘটনা অহরহ ঘটে চলেছে। আর অধিকাংশ ক্ষেত্রেই এর শিকার হচ্ছেন মেয়েরা। বিশেষ করে মহিলাদের মধ্যে এই ফেক প্রোফাইল ও ক্রাইম রিপোর্টিং-এর হার সবচেয়ে বেশি। প্রোফাইল পিকচার আরও সুরক্ষিত করতে তাই শেষ কন্ট্রোল টুল নিয়ে এল ফেসবুক।

ফেসবুকের কয়েকটি সুরক্ষা সংস্থার করা একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, অনেক মহিলাই যেই প্রোফাইল পিকচারে তাদের মুখ আছে এমন ছবি শেয়ার করতে ভয় পান।

ফেইসবুকের প্রোডাক্ট ম্যানেজার আরতি সোমান জানিয়েছেন, “ফেইসবুক ব্যবহারকারীরা নিজেদের প্রোফাইল পিকচারের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ চায়, এটা আমরা জানতে পেরেছি। আর সেই অনুযায়ীই আমরা কাজ শুরু করেছি এবং কীভাবে সাহায্য করা যায় সেটার জন্য পরিকল্পনা করেছি”।

তিনি আরও জানিয়েছেন, আমরা গবেষণা করে জানতে পেরেছি যে এমন অনেকেই আছে যারা সোশ্যাল মিডিয়ায় তাদের ছবি ছড়িয়ে পড়ার ভয়ে প্রোফাইল পিকচার দেয় না। এই বিষয়ে ভাবনা চিন্তার পর আমরা প্রোফাইল পিকচারকে আরও বেশি করে প্রোটেক্ট করার চেষ্টা করেছি। এখন থেকে কেউই আর অন্যের প্রোফাইল পিকচার ডাউনলোড করতে পারবে না, শেয়ার করতে পারবে না, ফেসবুক ম্যাসেজেও পাঠাতে পারবে না। এমনকি ফ্রেন্ড লিস্টে নেই এমন কাউকে আর প্রোফাইল পিকচারে ট্যাগও করা যাবে না”।

উল্লেখ্য অ্যান্ড্রয়েড ডিভাইসের অনেক ক্ষেত্রেই ফেইসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিন শট নেওয়ায় বন্ধ করে দিয়েছে। প্রোফাইল পিকচারের অপব্যবহার বন্ধ করতে ফেইসবুক প্রোফাইল পিকচারের সাইডে একটি নীল রঙের নীল রেখাও দিয়ে দিয়েছে।

নতুন কন্ট্রোল

ফেসবুকে স্টেপ বাই স্টেপ গাইডের সাহায্যে অপশনাল প্রোফাইল পিকচার গার্ড ব্যবহার করতে পারবেন।

এই গার্ড লাগালে অন্য কেউ আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড, শেয়ার এবং মেসেঞ্জারে পাঠাতে পারবেন না। যারা আপনার ফ্রেন্ড লিস্টে নেই তারা ছবি থেকে কাউকে ট্যাগ করতে পারবে না। তাদের নিজেদেরও না। যেখানে সম্ভব হবে প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়াও রুখে দেওয়া যাবে। এখন শুধু অ্যান্ড্রয়েড ফোনেই যা সম্ভব।

প্রোফাইল পিকচার সুরক্ষিত তা বোঝানোর ভিজ্যুয়াল কিউ হিসেবে ছবির চারপাশে ব্লু বর্ডার আসবে। সেন্টার ফল সোশ্যাল রিসার্চ, লার্নিং লিঙ্কস ফাউন্ডেশন, ব্রেকথ্রু অ্যান্ড ইউথ কি আওয়াজের মতো সংস্থাগুলোর পার্টনারশিপে এই টুলগুলো তৈরি করা হয়েছে।

Share Button

Comments are closed.







সম্পাদকঃ মো: দেলোয়ার হোসেন (শরীফ), সহকারী সম্পাদকঃ এস টি শাহীন প্রধান।
২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা- বাংলাদেশ। ফোন : ০১৭১১-৩২৪৬৬০, ০১৭৩৯-৮০১৪১৯।
ই-মেইল: news@somajnews.com, ওয়েবঃ- www.somajnews.com

Developed By: Ekushey.Info